ওয়েলিংটন টেস্ট ভুলে বাংলাদেশ মাঠে নামছে ক্রাইস্টচার্চ টেস্টে

নিউ জিল্যান্ড সিরিজের শুরু থেকেই একের পর এক ধাক্কা সামাল দিতে হচ্ছে বাংলাদেশ দলকে। ওডিআই ও টি২০ সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর প্রথম টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে সাকিব আল হাসানের ২১৭ রানের এক অসাধারণ ইনিংসের পাশাপাশি অধিনায়ক মুশফিকের ১৫৯ রানের ইনিংসের উপর ভর করে বাংলাদেশ স্কোর করেছিল ৫৯৫ রান ৮ উইকেটে। নিউ জিল্যান্ডকে ৫৩৯ রানে অল আউট করে লিড নিয়েছিল ৫৬ রান। কিন্তু শেষ রক্ষা আর হল না, বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১৬০ রানে অল আউট হয়ে গেলে নিউ জিল্যান্ড টার্গেট পায় ২১৭ রানের যা অনায়েসে ৫ম দিনে ওডিআই স্টাইলে খেলে ৭ উইকেটে জয় লাভ করে।

©getty images
সাকিব আল হাসান ও মুশফিকের ৫ম উইকেটে ৩৫৯ রানের বিশ্ব রেকর্ডের পথে   © getty images

ওয়েলিংটন টেস্টে জয় পরাজয়ের থেকেও বাংলাদেশের জন্য মর্মান্তিক বিষয় হয়ে দাড়িয়েছে ইঞ্জুরি। মুশফিকের অনুপস্থিতে কিপিং গ্লাপস হাতে নিয়েছিল ইমরুল কায়েস। টানা কিপিং করার দরুন ব্যাট করতে এসে ইঞ্জুরিতে পড়ে গেলেন। এরপর নিউ জিল্যান্ড বোলারদের একেরপর এক বুক সমান বাউন্সারে মাথায় আঘাত পান মুশফিকুর রহিম। তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যেতে হয়। বড় কোন সমস্যা দেখা যায় নি কিন্তু জানা গেছে মুশফিককে টানা ২ সপ্তাহের মত বিশ্রামে থাকতে হবে। এদিকে মুশফিকের বদলি হিসেবে ক্রাইস্টচার্চ টেস্টে গ্লাবস হাতে নুরুল হাসানের অভিষেক হতে পারে। মুশফিকের জন্য দুঃখ প্রকাশ করেছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

ওয়েলিংটন টেস্টে আরেকটি বড় ঘটনা হয়েছিল বলে বাংলাদেশ দলের কোচ হাতুরাসিঙ্গে অভিযোগ করেছেন ম্যাচ রেফারি জাভাগাল শ্রিনাথের কাছে। ওয়েলিংটন টেস্টের ৪র্থ দিনের খেলা শেষে নিউ জিল্যান্ডের কোচ মাইক হেসনের পরামর্শে কিউরেটর পাশের পিচে পানি ঢেলেছিলেন যা আইসিসির নিয়মবহির্ভুত বলে উল্লেখ রয়েছে।

আগামী শুক্রবার ২০ জানুয়ারি ক্রিস্টচার্চের হেগলে ওভাল মাঠে শুরু হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট। দ্বিতীয় টেস্টে অন্যরকম একটা কিছু করার জন্য মুখিয়ে আছে বাংলাদেশ। 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *